মানব সেবায় উদ‍্যোগী সামাজিক সংগঠন

মানব সেবায় উদ‍্যোগী সামাজিক সংগঠন

নিগমানন্দ ঠাকুর : মানুষের ভাল কাজ করার জন্য, তাঁদের উপকার করার জন্য, তাঁদের সেবার করার জন্য কোন বিশেষ দিনের প্রয়োজন হয়না । তবুও বসন্ত উৎসবের প্রাক্কালে পশ্চিম বর্ধমানের দুর্গাপুর শহরের “প্রত‍্যাশা চ‍্যারিটেবল ট্রাস্ট” আয়োজন করেছিল একটি বিশেষ অনুষ্ঠানের । উদ্দেশ্য ছিল কিছু মানুষকে একত্রিত করে তাঁদের সঙ্গে মিলিত হওয়া । 
দুর্গাপুর সন্নিকস্টস্থ আড়াই চাঁদ গ্রামের আদিবাসী পরিবারের মানুষদের নিয়ে বসন্ত উৎসবের আয়োজন করেছিল “প্রত‍্যাশা চ‍্যারিটেবল ট্রাস্ট”। অনুষ্ঠানে এই গ্রামের ৪৮টি আদিবাসী পরিবারের সার্বিক উন্নয়নের লক্ষ্যে “প্রত্যাশা চ‍্যারিটেবল ট্রাস্ট” কাজ করবে, তারই প্রস্তুতি পর্বতে এই পরিবারের সদস্যদের সঙ্গে সংগঠনের মেলবন্ধন ঘটলো এই অনুষ্ঠানের মাধ্যমে ।
আগামী এপ্রিল মাস থেকেই এই গ্রামকে একটি আদর্শ অর্থাৎ মডেল গ্রাম হিসাবে গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু করেছে সংগঠনটি । এই উদ্যোগকে সফল করার জন্য এগিয়ে এসেছেন “প্রত্যাশা চ‍্যারিটেবল ট্রাস্ট”-এর দুর্গাপুর শাখার সম্পাদিকা পাঁপড়ি চন্দ্র সহ ডাঃ পার্থ মণ্ডল, ডাঃ সোমা মণ্ডল প্রমুখ । 


“প্রত্যাশা চ‍্যারিটেবল ট্রাস্ট”-এর সম্পাদক স্বপন কুমার দাস কথা প্রসঙ্গে জানালেন, “কাকসা থানার অন্তর্গত আড়াই চাঁদ গ্রামের আদিবাসী পরিবারের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক উন্নয়ন সহ গ্রামে সৌর বিদ্যুৎ ও পরিশ্রুত পানীয় জলের জন্য প্রায় ৭০ লক্ষ টাকা খরচ করা হবে ।” এই উন্নয়নমূলক কাজে তাঁরা সরকারের বিভিন্ন দপ্তরের সহযোগিতা পাবেন বলেই আশা করেন স্বপন কুমার দাস ।

administrator

Related Articles