সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত বাস্তবতার কাহিনীচিত্র “তার গল্প’ মুক্তি পাচ্ছে আজ

সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত বাস্তবতার কাহিনীচিত্র “তার গল্প’ মুক্তি পাচ্ছে আজ

কনক ঠাকুর : বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক স্বীকৃতি লাভের পরে এবার বাংলার মাটিতে মুক্তি পাচ্ছে বাংলা সিনেমা “তার গল্প” । এ গল্প কার ? বাস্তবতার । সুদীপ্ত দে পরিচালিত যে সিনেমা আজ মুক্তি পেল সেই “তার গল্প” এতটাই বাস্তববাদী যে সেখানে সাধারণ মানুষের জীবনে ঘটে যাওয়া কিছু ঘটনার ঘনঘটা দেখা যায় । 

এই বাস্তববাদী সিনেমা “তার গল্প” স্বয়ং পরিচালকেই এক কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে । প্রচুর চড়াই উৎরাই পেরিয়ে এই সিনেমা আজ মুক্তি পেল । পরিচালককে এই চড়াই উৎরাই পেরোতে সাহায্য করেছেন বেশ কিছু বামপন্থী মানুষ । সেই সব বামপন্থী মানুষদের পাশে নিয়েই কিছু দিন পূর্বে কলকাতা প্রেস ক্লাবে পরিচালক সিনেমার মুক্তির দিন ঘোষণা করেছিলেন । সেদিন পরিচালক সুদীপ্ত দে’র পাশে উপস্থিত ছিলেন প্রাক্তন বিচারপতি অশোক গাঙ্গুলি, কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্য, প্রাক্তন বিধায়ক সুজন চক্রবর্তী, পরিচালক রাজা সেন, প্রখ্যাত ক‍্যান্সার বিশেষজ্ঞ ডাঃ অর্নব গুপ্ত প্রমুখ । উল্লেখ্য এই সব বামপন্থী মানুষরা এই সিনেমার বিশেষ কিছু চরিত্রে অভিনয়ও করেছেন । 


ইতিমধ্যেই “তার গল্প” দেশ বিদেশের সিনেমাপ্রেমী দর্শকদের প্রশংসা কুড়িয়েছে । শুধু তাই নয় অর্জন করেছে চলচ্চিত্র উৎসবে যোগদানের স্বীকৃতি ও পুরস্কার । তার মধ্যে উল্লেখযোগ্য “এ আর এফ এফ বার্সেলোনা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯” থেকে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার, শ্রেষ্ঠ কাহিনীচিত্রের জন্য “এ আর এফ এফ আমস্টারডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯” পুরস্কার, শ্রেষ্ঠ ভারতীয় কাহিনীচিত্রের জন্য “ওয়ার্ল্ড ফিল্ম ফেয়ার ২০১৯” থেকে পুরস্কৃত হয়েছে “তার গল্প” । 
এছাড়াও এই সিনেমা স্বীকৃতি লাভ করেছে “রাশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯”, “মলতা ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯”, “রোম ফিল্ম অ‍্যাওয়ার্ড ২০১৯”, “ইউরোসিনেমা ফিল্ম ফেস্টিভ্যাল জেনিভা ২০১৯”, “ইণ্ডিভিশন ফিল্ম ফেস্টিভ্যাল ভার্জিনিয়া ২০১৯”, “ফ্রেঞ্চ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯”, “সাইপ্রাস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯”, “অস্ট্রিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯”, “অ‍্যান্টউইরিপ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯” এবং “লণ্ডন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০”। এখন দেখার আন্তর্জাতিক স্বীকৃতি লাভের পরে এই বাংলার মাটিতে কেমন সমাদর পায় “তার গল্প” ।

এই সিনেমাতে সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও অভিনয় করেছেন সোমাইন্দু দে, বিমল বন্দোপাধ্যায়, রমেন রায়চৌধুরী, পাপিয়া সেন এবং স্বয়ং পরিচালক সুদীপ্ত দে । সিনেমার চিত্রগ্রাহক ছিলেন কমল নায়েক । প্রচার পরিকল্পনায় অ‍্যারন মিডিয়া ।

administrator

Related Articles