৪০ বছর পর ফিরছে অ্যাবা

৪০ বছর পর ফিরছে অ্যাবা

বৈঠকখানা ডেস্কঃ ভয়েজ অ্যালবাম নিয়ে আবার ফিরছে অ্যাবা। ১৯৮১ সালের পর আর একসঙ্গে দেখা যায়নি বেনি অ্যান্ডারসন, অ্যাগনেথা ফলৎসকগ, আন্নি-ফ্রিদ লাইংগস্টাড ও বিয়র্ন আলভেউসকে। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই পপ ব্যান্ডের তারকারা ফের একত্রিত হয়েছেন। আগামী ৫ই নভেম্বর প্রকাশিত হতে চলেছে তাঁদের নতুন অ্যালবাম ভয়েজ। ইতিমধ্যেই অনলাইনে প্রকাশিত হয়েছে সেই অ্যালবামের দুটো গান “I Still Have Faith In You”এবং “Don’t Shut Me Down”।    

‘মাম্মা মিয়া’, ‘ওয়াটার লু’, ‘চিকিচিতা’, ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘টেক ইট ইজি’, ‘এসওএস’ সত্তরের দশকে আলোড়ন তুলেছিল। এই গানগুলি দিয়ে যে চার তরুণ-তরুণী সেই সময় গোটা বিশ্ব মাতিয়েছিলেন। ষাটের দশকে বিটলসের পর সত্তরে এসে এরাই সবচেয়ে নাম করেছিলেন বিশ্বব্যাপী।  

১৯৭২ থেকে ১৯৮২- মাত্র এক দশকের পথচলায় অ্যাবা’র বিলিয়ন ডলারের উপরে ব্যবসায়িক সফলতা বিশ্বের আর কোনো পপ সঙ্গীত দলের নেই। তেমনি আজও দলটির ইংরেজি অ্যালবাম ‘অ্যাবা গোল্ড’ কিংবা ‘অ্যাবা ওরো’ প্রজন্ম থেকে প্রজন্মের মানুষের কাছে এখনো অমলিন। কিন্তু বিরাশির পর এই দল হারিয়ে যায় নানা কারণেই।

অ্যাবা বা ABBA নামের  সুইডিশ পপ সঙ্গীত ব্যান্ড ১৯৭২ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে যাত্রা শুরু করেছিল। ৫০ বছর আগে শুরু হওয়া এই ব্যান্ডে বিয়ন উলভ্যাস ছিলেন অসাধারণ ইংরেজি সঙ্গীত রচয়িতা আর বেনি অ্যান্ডারসন ছিলেন সেই সময়কার প্রতিভাবান একজন সুরকার। আর কণ্ঠের দিক দিয়ে অ্যাগনেথা আর অ্যানাফ্রিড দুজনেই ছিলেন অপূর্ব। ওদের চারজনের কণ্ঠের মিশেলে তৈরি হয়েছিল একটা যাদু- যা নিঃসন্দেহে সকল শ্রোতাকে মন্ত্রমুগ্ধ করে রাখত।

২০০৮ সাল পর্যন্ত সারা বিশ্বে অ্যাবা’র বিক্রি হওয়া অ্যালবামের সংখ্যা ৩৭৮ মিলিয়নেরও বেশি। আর এর কারণেই ‘অ্যাবা’ বিশ্ব-সংগীতের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ বিক্রিত অ্যালবামের জনপ্রিয় ব্যান্ডে পরিণত হয়েছিল। ২০০৮ সাল পর্যন্ত প্রতি বছর ‘অ্যাবা’র অ্যালবাম বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ লাখ কপি করে। ইংরেজি ছাড়া স্প্যানিশ ভাষায়ও ‘অ্যাবা’ তাদের গানের সংস্করণ বের করেছিল। ‘গ্রাসিয়াস পার লা মিউসিকা’ নামের এই অ্যালবামটি ছিল ‘অ্যাবা’ ব্যান্ডের সবচেয়ে জনপ্রিয় গানগুলোর স্প্যানিশ সংস্করণ। ম্যুরিয়েল’স ওয়েডিং, অ্যাডভেঞ্চারস অব প্রিসিলা, কুইন অব দ্য ডেজার্ট ইত্যাদি জনপ্রিয় হলিউডি ছবিতেও অ্যাবার গান ব্যবহার করা হয়েছে।

দীর্ঘ চল্লিশ বছর পর আবারও ফিরল সুইডিশ পপ মিউজিক ব্যান্ড আব্বা। অনেকদিন ধরেই তাঁদের পুনর্মিলনের অপেক্ষায় ছিল ফ্যানেরা। আগামী নভেম্বরেই মুক্তি পেতে চলেছে তাঁদের নতুন অ্যালবাম। তবে শুধুই অ্যালবাম নয়, আগামী বছর লন্ডনে অনুষ্ঠিত হতে চলেছে তাঁদের কামব্যাক কনসার্ট। আগামী বছর লন্ডনের কুইন এলিজাবেথ অলিম্পিক পার্কে অনুষ্ঠিত হবে তাঁদের কামব্যাক কনসার্ট। সেই কনসার্টে এই দুই নতুন গানের সঙ্গে থাকবে আরও কুড়িটা গান। আপাতত আগামী ৫ নভেম্বরের অপেক্ষায় দিন কাটছে আব্বার ফ্যানেদের।

administrator

Related Articles