কোহলি-রোহিত গুঞ্জন

কোহলি-রোহিত গুঞ্জন

বৈঠকখানা ডেস্কঃ মাসখানেক পর টি-টোয়েন্টি বিশ্বকাপ, তার মধ্যে খবর ছড়ালো, বিশ্বকাপের পরই বিরাট কোহলি ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। ৩২ বছর বয়সী কোহলি শুধু টেস্ট দলের অধিনায়ক থাকবেন, ওয়ানডে আর টি-টোয়েন্টিতে তাঁর বদলে অধিনায়কের দায়িত্ব দেওয়া হচ্ছে ৩৪ বছর বয়সী রোহিত শর্মার কাঁধে।
সোমবার সকাল থেকেই ক্রিকেটবিশ্বে এই খবরটি ছড়িয়ে পড়েছিল। তবে এই খবর যে একেবারেই ভুল সেকথা বিসিসিআই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। বিসিসিআই বলেছে, কোহলির নেতৃত্ব ছাড়া নিয়ে কোনোরকম আলোচনা হয়নি। উল্লেখ্য, মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে রোহিত শর্মার অধিনায়কত্বের রেকর্ড অনেকটাই ভালো। ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতে মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল জেতার পর থেকে দাবি উঠেছিল, সীমিত ওভারের অধিনায়কত্ব রোহিত শর্মার হাতে তুলে দেওয়া হোক। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই সেই দাবি বাস্তবে রূপায়িত হতে পারে বলেও শোনা গিয়েছিল। কারণ কোহলি অধিনায়কত্ব ছেড়ে নিজের ব্যাটিংয়ের ওপর বেশি জোর দিতে চাইছিলেন।
পাশাপাশি এমনও শোনা যাচ্ছিল, বিষয়টি নিয়ে নাকি কোহলি-রোহিত আর ভারতীয় বোর্ডের মাঝে আলোচনাও হয়েছিল। যদিও বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল বলেছেন, ‘এই ধরনের খবর একেবারেই ভুল। এমন কোনো ঘটনাই ঘটেনি। এই খবরগুলো সংবাদমাধ্যমই তৈরি করছে। এই বিষয়ে বিসিসিআই এখনও পর্যন্ত কোনোরকম আলোচনা করেনি। ভবিষ্যতে কোহলিই ক্রিকেটের তিন ফরম্যাটে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেবে।
প্রসঙ্গত, ২০১৪ সালে ভারতের টেস্ট দলের অধিনায়ক হওয়ার পর ৬৫টি টেস্টে ৩৮ জয় নিয়ে ভারতের সফলতম অধিনায়ক বলতে কোহলি এক নম্বরে। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সাফল্যের চূড়ান্ত যে নির্ণায়ক, সেই বিশ্বকাপে কোহলির অধীন ভারত কখনো সেমিফাইনালের গণ্ডি পেরোতে পারেনি। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে উঠে হেরেছে পাকিস্তানের কাছে। সে তুলনায় রোহিতের টি-টোয়েন্টিতে সাফল্যের পাল্লা ভারী—আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসকে জিতিয়েছেন পাঁচবার। কোহলির বদলে মাঝেমধ্যে যে ভারতের অধিনায়কত্ব করেছেন, তার মধ্যেও ২০১৮ এশিয়া কাপ ও নিদাহাস ট্রফি জিতিয়েছেন রোহিত।

administrator

Related Articles