আমের নানাপদ

আমের নানাপদ

বৈঠকখানা ডেস্কঃ  আম কেবল অমৃত ফলই নয়, ম ম গন্ধে ভরা এই ফলটিতে আছে ভিটামিন ‘এ’, ‘সি’, লুটিন ও জিয়াক্সানথিন। যা চুল, ত্বক ও চোখের স্বাস্থ্য উন্নত করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। এমনকি ক্যানসার প্রতিরোধেও কাজ করে। এই ফলটি দিয়ে তৈরি হয় নানা মুখরোচক উপকরণ। তেমনই কয়েকটি উপকরণের কথা বলা হল।

আমশর

উপকরণ : দুটি কাটা আম, পুদিনাপাতা চারটি, কাঁচালঙ্কা একটি, চিনি তিন টেবিল চামচ ও দু’গ্লাস জল।

প্রণালি : সব উপকরণ একত্রে ব্লেন্ডারে দিয়ে পিষে রস ছেঁকে নিলেই তৈরি হয়ে যায় স্বাস্থ্যকর আমের শরবত। তবে চিনি ছাড়াই পান করার অভ্যাস করতে পারলে ভাল।

আমেলু

উপকরণ : চৌকোনা করে কাটা দুটি আম, বড় একটি আলু চৌকোনা করে কাটা (আধা চা চামচ লবণ দিয়ে সিদ্ধ করে বাদামি করে তেলে ভেজে নিতে হবে),  লেবুর খোসা গ্রেট করা এক চা চামচ, চিনি এক চা চামচ, একটা কাঁচালঙ্কা কুচি ও অর্ধেকটা লেবুর রস।

প্রণালি : লেবুর রসে চিনি গুলে নিন। সব উপকরণ একত্রে ভালভাবে মাখিয়ে নিলেই তৈরি হয়ে গেল আমেলু।

আমেগী

উপকরণ : চৌকোনা করে কাটা দুটি আম, মুরগির ভুনা, ধনেপাতা কুচি এক মুঠো, চিনি দুই চা চামচ, কাঁচালঙ্কা কুচি একটি ও অর্ধেকটা লেবুর রস।

মুরগি ভুনা : এক পিস মুরগির বুকের মাংসকে লম্বা করে কেটে মাঝ বরাবর পাতলা করে কেটে আধা চা চামচ লবণ, আদার রস ও এক টেবিল চামচ ভিনিগার দিয়ে মাখিয়ে ৩০ মিনিটি রাখুন, এক টেবিল চামচ ময়দা মিশিয়ে ডুবু তেলে বাদামি করে ভাজুন।

প্রণালি : আমের সঙ্গে সব উপকরণ একত্রে ভালভাবে মিশিয়ে বাসনের একপাশে মুরগি ভুনা, অন্যপাশে মাখানো আম দিলেই আমেগী তৈরি।

আমপিঠা ক্রিম

উপকরণ : ১০ টেবিল চামচ আটা, চিনি চার টেবিল চামচ, প্রায় দু’কাপ জল, লবণ এক চিমটি, দুটি ডিম। দু’কাপ কোরানো নারকেল, আম চৌকোনা করে কেটে, কালো গোলমরিচের গুঁড়ো ও এক চা চামচ চিনি মেশানো), হুইপ ক্রিম।

প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে,  অল্প আঁচে রাখবেন। গরম কড়াইতে কাপড় দিয়ে তেল মাখিয়ে বড় এক চামচ মিশ্রণ দিয়ে, উল্টেপাল্টে অথবা সুবিধা মতো গোল করে ছড়িয়ে পাটিসাপটা রুটির মতো বানিয়ে চারকোনা কাটুন। পরিবেশনের সময় বাসনে পিঠে, পাশে মাখানো আম, ক্রিম দিলেই আমপিঠা ক্রিম তৈরি।

administrator

Related Articles